জানুয়ারী 30, 2023

Disha Shakti News

New Hopes New Visions

অ্যাপের বিভ্রাট, বাংলার কয়েকটি হাসপাতালে হাতেকলমে নথিভুক্তি

মহড়া তা সত্ত্বেও পুরোপুরি এড়ানো গেল না বিভ্রাট। করোনাভাইরাস টিকাকরণ প্রক্রিয়া শুরুর দিনে দেশে কয়েকটি জায়গা থেকে বিক্ষিপ্তভাবে কো-উইন অ্যাপের হোঁচট খাওয়ার খবর মিলল। সফটওয়্যার জনিত সমস্যার কারণে পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় কাজ করছে না কেন্দ্রের সেই অ্যাপ। কো-উইন অ্যাপে গোলযোগের কারণে মহারাষ্ট্রের থানেতে টিকাকরণ প্রক্রিয়া সাময়িক ব্যাহত হয়েছে বলে খবর মিলেছে। তবে দেশের বেশিরভাগ প্রান্তে স্বাভাবিকভাবেই চলছে কো-উইন অ্যাপ।
ইতিমধ্যে কেন্দ্র জানিয়েছে, যাঁরা করোনাভাইরাস টিকা নেবেন, তাঁদের কো-উইন অ্যাপে নথিভুক্ত করতে হবে। তাতে টিকা প্রাপকদের যাবতীয় তথ্য জমা রাখা হবে। কিন্তু শনিবার টিকাকরণ প্রক্রিয়ার শুরুর দিনেই বিভ্রাটের মুখে পড়েছে সেই অ্যাপ। সফটওয়্যারের সমস্যার কারণে বাংলার কয়েকটি জায়গায় টিকাকরণ প্রক্রিয়ায় অ্যাপটি ব্যবহার করা যাচ্ছে না। বাধ্য হয়েই আপাতত হাতেকলমে টিকা প্রাপকদের নথিভুক্তিকরণ, তথ্য জোগাড় করা হচ্ছে।
স্বাস্থ্য দফতর সূত্রে খবর, শনিবার করোনাভাইরাস যোদ্ধাদের টিকা প্রদান করা হওয়ায় হাতেকলমে তথ্য জোগাড় করতে সমস্যা হবে না। কারণ আগে থেকেই তাঁদের জমা রাখা ছিল। সেই তথ্য মিলিয়ে দেখছেন ভলান্টিয়ার অফিসাররা। তারপর টিকা প্রদান করা হচ্ছে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সেই সকল তথ্যপঞ্জি স্বাস্থ্য ভবনে পাঠানো হবে। টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার আগে সেই তথ্য কো-উইন অ্যাপে তুলে দেওয়ার চেষ্টা করা হবে বলে সূত্রের খবর।
তবে শুধু বঙ্গে নয়, থানেতেও কো-উইন পোর্টালে বিভ্রাটের খবর মিলেছে। থানে সিভিল হাসপাতালের টিকা কেন্দ্রে প্রায় ২০ মিনিট টিকাকরণ প্রক্রিয়া বন্ধ আছে। তখনও মাত্র একজনকে টিকা প্রদান করা হয়েছিল। হাসপাতাল সূত্রে খবর, কো-উইন পোর্টালে কিছু সমস্যা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও সেখানে টিকাকরণ শুরু হয়নি। একইভাবে নবি মুম্বই এবং পানভেলে শুরু করা যায়নি টিকাকরণ।

Report by web desk
Reported on – 17/01/2021

Share this News
error: Content is protected !!