মে 26, 2022

Disha Shakti News

New Hopes New Visions

আগামী ৩ মাস বন্ধ চ্যানেলের TRP দেওয়া জানালো বিএআরসি

সম্প্রতি চ্যানেলের রেটিং নিয়ে কেলেঙ্কারি প্রকাশ এসেছে। তারই জেরে আপাতত চ্যানেল গুলিকে রেটিং দেওয়া বন্ধ রাখা হচ্ছে।

কয়েকদিন আগে কয়েকটি চ্যানেলের বিরুদ্ধে টিআরপি কারচুপির অভিযোগে ওঠে। তার জেরে এফআইআর দায়ের করে মুম্বই পুলিশ। অভিযোগের আঙুল উঠেছে, চ্যানেলগুলি নিজেদের টিআরপি বাড়িয়েছে অসৎ উপায় অবলম্বন করে। তার প্রেক্ষিতে আপাতত নিউজ চ্যানেলগুলিকে সাপ্তাহিক রেটিং দেওয়া বন্ধ রাখছে টেলিভিশন রেটিং সংস্থা বিএআরসি (‌ব্রডকাস্টিং অডিয়েন্স রিসার্চ কাউন্সিল)‌।

বিএআরসি জানিয়েছে, এই রেটিং দেওয়া আপাতত আগামী তিন মাস বন্ধ রাখা হবে। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বেসরকারি নিউজ চ্যানেলগুলির প্রতিনিধি নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েশন।

বিএআরসি–র এক আধিকারিক জানিয়েছেন, সম্প্রতি কয়েকটি সংবাদ চ্যানেলের বিরুদ্ধে জালিয়াতি করে রেটিং বাড়ানোর অভিযোগ উঠছে। এহেন পরিস্থিতিতে সাপ্তাহিক টিআরপি মূল্যায়ন ব্যবস্থায় কোনও ফাঁকফোকর আছে কি না, সেটাই খতিয়ে দেখা প্রয়োজন বলে মনে করা হয়েছে। বর্তমান পদ্ধতিতে কোনও রকম ত্রুটি রয়েছে কি না, কোনও পরিবর্তনের প্রয়োজন কি না, সে ব্যাপারে পর্যালোচনা করা হবে। এর জন্য ৮ থেকে ১০ সপ্তাহ সময় লাগবে বলে তিনি জানান।

বিএআরসি–র পক্ষ থেকে ও বিবৃতিও দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, হিন্দি, ইংরেজি, আঞ্চলিক ভাষার সংবাদ এবং ব্যবসা সংক্রান্ত খবরের চ্যানেলগুলির ক্ষেত্রে এই সিদ্ধান্ত লাঘু হচ্ছে বৃহস্পতিবার থেকেই । বিএআরসি এই সময়ের মধ্যে আলাদা আলাদা করে ওই চ্যানেলগুলির রেটিং প্রকাশ করবে না। তবে সামগ্রিক ভাবে রাজ্য ও ভাষার ভিত্তিতে আনুমানিক দর্শকের সংখ্যাটা প্রকাশ করা হবে।

Report by Rahul Gupta – Kol_ Chief Beauro
Reported on – 16-October-2020

Share this News
error: Content is protected !!