জানুয়ারী 27, 2023

Disha Shakti News

New Hopes New Visions

আচমকাই দেশের উত্তরে ভূমিকম্প, কাঁপল দিল্লি-কাশ্মীর

শুক্রবার রাত ১০.৩০ মিনিট। আচমকাই কেঁপে উঠল দেশের রাজধানী দিল্লি সহ বিস্তীর্ণ অঞ্চল। আতঙ্কে বাড়ি ছেড়ে বেড়িয়ে পড়েন সাধারণ মানুষ। বেশ কয়েক মুহুর্ত ধরে কম্পন অনুভূত হয়। দিল্লি, উত্তর ভারতের বিভিন্ন এলাকা ও জম্মু কাশ্মীরে কম্পন বোঝা গিয়েছে।
রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। সেভাবে ক্ষয়ক্ষতির খবর এখনও মেলেনি। উত্তরাখণ্ড, জম্মু কাশ্মীর, দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও রাজস্থানের বেশ কিছু এলাকায় কম্পন প্রভাব ফেলে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে ১০.৩৪ নাগাদ প্রথম কম্পন বোঝা যায়। এই কম্পনের উৎসস্থল তাজাকিস্তান। তাজাকিস্তান-জিনজিয়াং সীমান্তে মাটি থেকে ৯১ কিমি গভীরে কম্পন হয়।
দিন কয়েক আগেই ভর সন্ধেয় জম্মু কাশ্মীরের বিস্তীর্ণ অংশে ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.১। ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতির খবর মেলেনি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কাটরার উত্তর-পূর্ব দিকে। সন্ধেয় হঠাৎই জম্মু কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.১।
এদিন সন্ধে ৭.৩২ নাগাদ কম্পন অনুভূত হয় ভূস্বর্গে। তবে কম্পনের তীব্রতা কম থাকায় বড়সড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। এদিন ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজি (এনসিএস) এদিন জম্মু কাশ্মীরের এই ভূমিকম্পের কেন্দ্রস্থল চিহ্নিত করেছে।
দুদিন আগেই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে অস্ট্রেলিয়ার পূর্ব এলাকা। অস্ট্রেলিয়ার মূল ভূখন্ড থেকে পূর্ব দিকে অবস্থিত লর্ড হো দ্বীপে আছড়ে পড়তে পারে প্রবল সুনামি, এমনই সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ছিল ৭.৭।
প্রশান্ত মহাসাগরের বুকে এমন তীব্র কম্পনে বেশ আশঙ্কায় ছিলেন আবহবিদরা। শুধু লর্ড হো দ্বীপই নয়, নিউজিল্যান্ড, নিউ ক্যালেডোনিয়া, ভানুয়াতুর মত বেশ কয়েকটি দেশেও সুনামি সতর্কতা জারি করা হয়। নিউ ক্যালেডোনিয়ার পূর্ব দিকে ভাও থেকে ৪১৫ কিমি দূরে ও সমুদ্রপৃষ্ঠের ১০ কিমি গভীরে ছিল এই কম্পনের উৎসস্থল।
Report by web desk
Reported on – 13/02/2021

Share this News
error: Content is protected !!