মে 20, 2022

Disha Shakti News

New Hopes New Visions

আবার পয়েন্ট নষ্ট করলো এসসি ইস্টবেঙ্গল

চেন্নাইন এফসি’র বিরুদ্ধেও জয়ের দেখা পেল না ইস্টবেঙ্গল। সোমবার বাম্বোলিমে গোল শূণ্য ড্র আর এক পয়েন্ট ঝুলিতে নিয়েই সন্তুষ্ট থাকতে হল দশ জনের ইস্টবেঙ্গল’কে। এ দিন প্রথম আক্রমণাত্মক শুরু করলেও তাল কাটে ম্যাচের সেকেন্ড কোয়ার্টারের একটু পরেই। ৩১ মিনিটে ফাউল করে পর পর দু’টি হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন অজয় ছেত্রী।
প্রথমার্ধের মাঝামাঝি সময়ে দশ জনে হয়ে পড়ার ফলে ডিফেন্সকে আঁটোসাটো রাখতে আক্রমণের ঝাঁঝ কমাতে হয় ইস্টবেঙ্গলকে। আর এর সুযোগ নিয়েই লাল-হলুদ’কে চেপে ধরে চেন্নাইয়ান।
তবে, মূলত ড্যানি ফক্স এবং দেবজিৎ মজুমদারের জন্য কোনও বিপদই তৈরি করতে পারেননি ইসমাইল-অনিরুদ্ধ থাপা’রা।
একই ছবি বজায় থাকে গোটা দ্বিতীয়ার্ধ জুড়েও। চেন্নাইয়ের আক্রমণ এবং অপর দিকে ত্রাতার ভূমিকায় কখনও দল-নায়ক ড্যানি ফক্স কখনও দূর্গের শেষ প্রহরী দেবজিৎ মজুমদার।
ম্যাচের আগের দিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে লাল-হলুদ বস জেতার কথা বললেও এ দিন ইস্টবেঙ্গলের দল গঠন থেকে একেবারেই মনে হয়নি জেতার জন্য প্রথম একাদশ গড়েছেন লিভারপুল কিংবদন্তি। বরং তাঁর দল গঠন নিয়ে প্রশ্ন উঠতেই পারে।
এ দিন প্রথম একাদশে মার্তি স্টেইনম্যানের পরিবর্তে শুরু থেকে অ্যান্টনি পিলকিংটনকে খেলান ফাওলার। দেবজিৎ ছাড়া ইস্টবেঙ্গলের জার্সিতে শুরু থেকেই ধারাবাহিকতা দেখিয়েছেন স্টেইনম্যান। ফলে চেন্নাইয়ানের মতো প্রতিপক্ষের বিরুদ্ধে তাঁর না খেলাটা মাঝমাঠের ফাঁকা জায়গা তৈরি করে যা ঢাকতে পারেননি মিলন সিং’রা। মাঝমাঠের সঙ্গে আক্রমণ ভাগের তাল কাটার কারণে বারবার একদম নীচ থেকে খেলা তৈরি করার চেষ্টা করতে হয় ব্রাইটকে।
এ দিন ব্রাইটকে উইড্রল খেলিয়ে পিলকিংটনকে উপরে খেলিয়েছিলেন কোচ ফাওলার। একজন পজিটিভ স্ট্রাইকার এবং একজন মিডিও-কে নিজেদের জায়গা থেকে সরিয়ে পজিশনের অদলবদল করার কারণ কী তার উত্তর হয়তো ফাওলারের নোটবুকেই মিলবে।
পিলকিংটনকে খেলানো হলে বসানো যেতে পারত স্কট নেভিল’কে। শেষ ম্যাচে গোল করলেও এই দলের স্কটের আদৌ জায়গা হয় কী না, সেই বিষয়ে প্রশ্ন তুলতে ফুটবল বোধের প্রযোজন হয় না। তেমনই মিলন সিং, সুরচন্দ্র সিং-রা কোন কোটায় জায়গা পান, আর কোন কারণে মহম্মদ রফিক. বিকাশ জাইরু মাঠের বাইরে থাকেন সেটাও বড় প্রশ্ন। এ দিন কম করে তিন থেকে চারটি পজিশনে প্রথম একাদশে ঠিক ফুটবলার ফাওলার নামাতে পারলে ম্যাচের ফলাফল অন্যরকম হতেই পারত।
সব খারাপের মধ্যেও উল্লেখ্য ইস্টবেঙ্গলের গোল হজম না করা। ১০ জনে হয়েও এক জনের অভাব ঢাকার এই আপ্রাণ চেষ্টাই এই ম্যাচ থেকে একমাত্র প্রাপ্তি হতে পারে।

Report by web desk
Reported on – 18/01/2021

Share this News
error: Content is protected !!