মে 27, 2022

Disha Shakti News

New Hopes New Visions

করোনার ছোবলে বন্ধ হল খাদি মেলা

রাহুল গুপ্ত

বছরের প্রথম রবিবার , মেলা জমে উঠেছে। চেনা ছন্দে ফিরছিল রাজ্য খাদি মেলা ২০২১-২২.. ক্রেতাদের ভিড় সঙ্গে বিকিকিনি , খাওয়া দাওয়া যেন সেই উৎসবের গন্ধে বাংলা ও বাঙালি মজে উঠছিল। কিন্তু না , হল না। আকাশে মেঘ যে আগেই জমতে শুরু করেছিল ধীরে ধীরে। করোনার চোখ রাঙানী সঙ্গে এবার আবার ওমিক্রম। করোনার কাঁটায় বিদ্ধ হয়ে ৩০ সে ডিসেম্বর থেকে শুরু হওয়া এইবারের রাজ্য খাদি মেলার ইতি পড়ল ৫ থেকে ৬ দিনে।

মেলা চলার কথা ছিল ১৪ জানুয়ারী পর্যন্ত সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠান। ২ রা জানুয়ারীতেই আপাতত ইতি টানতে বাধ্য হলেনা রাজ্য খাদি দপ্তরের আধিকারিকেরা।
রাজ্যে ৩ তারিখ থেকে কড়া বিধিনিষেধ লাগু হওয়ার কারণে , এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে খাদি দপ্তর সূত্রে। সব মিলিয়ে এবারে মেলায় আসা বিভিন্ন জেলা থেকে প্রায় ১০১ টি স্টলের বিক্রেতাদের কাছে এই খবর অবশ্যই ধাক্কার। কিন্তু শরীর আগে , শরীর সুস্থ থাকলে আবার মেলা হবে , সবাই রাজ্য সরকারের কড়া বিধিনিষেধকে মান্যতা দিলেন ঠিকই তবে এটাও ঠিক মাত্র ৪ দিনের এই বিক্রি যে তাদের কাছে বড্ড চাপের তা তাঁরা সরাসরি বললেন আমাদের সামনে। এক বিরাট ধাক্কা তাঁদের কাছে মেলা হটাৎ বন্ধ হওয়ার জন্য।

আজ অর্থাৎ সোমবার ধীরে ধীরে মেলা প্রাঙ্গন খালি করার প্রক্রিয়া শুরু হবে এবং তা শেষ করতে হবে আগামীকাল ( মঙ্গলবার ) এর মধ্যে। চলতি খাদি মেলার আরও তিনদিন ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান , সেই অনুষ্ঠানেও এবার ছেদ পড়ল। বছরের প্রথম ছুটির দিনের এই খবরে স্বাভাবিকভাবেই মন ভারাক্রান্ত খাদি মেলার আয়োজক থেকে বিক্রেতা , ক্রেতা সবাই।

উল্লেখযোগ্য এইবারের খাদি মেলায় ছিল মোট ৪৭ টি খাদি ষ্টল , ৫৭ টি গ্রামীণ শিল্পের ষ্টল। শুধু কি পোশাক সঙ্গে কত কিছু। এই মেলায় পাওয়া
যাচ্ছিল হাল ফ্যাশানের সমস্ত রকম পোশাক যেমন – সুতি , রেশম , তসর , গরদ , কেটিয়া , , মসলিন এবং গ্রামীণ শিল্পের সামগ্রী যেমন – কাঠের পুতুল , দরিয়াপুরের ডোকরা , কাঁথা শিল্প , মেদিনীপুরের মাদুর , কুচবিহারের শীতল পাটি ইত্যাদি। সঙ্গে অবশ্যই মেলার বাড়তি আকর্ষণ ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। কিন্তু এদিনের পর একেবারে শুনশান সাংস্কৃতিক অনুষ্ঠানেই মঞ্চ।

মন ভারাক্রান্ত সবার। কিন্তু করোনার বিরুদ্ধে এই লড়াই যে আমাদের লড়তেই হবে। আমরাই পারব করোনাকে নির্মূল করতে। তাই আসছে বছর আবার হবে করোনাকে বধ করেই হবে , মাস্ক ছাড়াই হবে। কিন্তু তার জন্য আমাদেরকে সজাগ হতে হবে আরও।

ভালো থাকুন , সুস্থ থাকুন < সজাগ থাকুন সাবধানে থাকুন _ এই বার্তাই এবার দিয়ে গেল কম দিনের হওয়া রাজ্য খাদি মেলা।

Share this News
error: Content is protected !!