মে 26, 2022

Disha Shakti News

New Hopes New Visions

কৃষক আন্দোলনে ট্যুইটারের বিরুদ্ধে ব্যবস ্থা গ্রহণের ইঙ্গিত রয়েছে সরকারি সতর্কবার্তা য়

ভারতের চলতি কৃষক আন্দোলনের ব্যাপারে ট্য়ুইটারের ভূমিকায় তীব্র অসন্তোষ প্রকাশ করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে সতর্ক করে দিল কেন্দ্রীয় সরকার। ট্যুইটারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ইঙ্গিত রয়েছে সরকারি সতর্কবার্তায়। সরকারি সূত্রে বলা হয়েছে, নির্দেশ থাকা সত্ত্বেও ট্যুইটার কর্তৃপক্ষ এরতরফাভাবে বেশ কিছু অ্যাকাউন্ট, ট্যুইট আনব্লক করেছে। সেগুলি ব্লক রাখার নির্দেশ ছিল। কিন্তু সেই নির্দেশ অমান্য করেছে ট্যুইটার। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে স্পষ্ট বার্তায় কৃষক গণহত্যা সংক্রান্ত যাবতীয় ট্যুইট বা হ্যাশট্যাগ, অ্যাকাউন্ট সরিয়ে ফেলার নির্দেশ মানতে বলা হয়েছে। কেন্দ্রীয় সরকার বলেছে, গণহত্যায় উস্কানি দেওয়া ট্যুইটার অ্যাকাউন্টগুলি আনব্লক করে দেওয়া আইন-শৃঙ্খলার সামনে বিপদ। এটি কোনওভাবে বাকস্বাধীনতা হতে পারে না। ট্যুইটার কর্তৃপক্ষ এ বিষয়ে যে ব্যাখ্যা দিয়েছে, তা বিবেচনা করেছে সরকার। কিন্তু সরকারের মনে হয়েছে, জনস্বার্থে ওই অ্যাকাউন্টগুলি ব্লক করা জরুরি।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ট্যুইটারকে পাঠানো নোটিসে বলা হয়েছে, ‘সাংবিধানিক নীতি সহ বিধিবদ্ধ আইনের বিষয়ে মন্তব্য করার কোনও সাংবিধানিক, বিধিবদ্ধ বা আইনি অধিকার নেই ট্যুইটার কর্তৃপক্ষের। এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ভারতীয় সংবিধান বা ভারতের বিধিবদ্ধ আইন সম্পর্কে যেটুকু জানতে পেরেছে, তার ভিত্তিতে একতরফাভাবে বিধি প্রয়োগের বিষয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারে না। যে অ্যাকাউন্টগুলি থেকে করা ট্যুইটে হ্যাশট্যাগ গণহত্যা ব্যবহার করা হয়েছে, সেগুলির নিষ্ক্রিয়তা বা অসম্পূর্ণতার বিষয়ে ট্যুইটার কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিতে পারে না। ট্যুইটার কর্তৃপক্ষ মধ্যস্থতাকারী হিসেবে কেন্দ্রীয় সরকারের নির্দেশ মেনে চলতে বাধ্য।’

তথ্য-প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে শনিবার ট্যুইটার কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়, যে অ্যাকাউন্টগুলি থেকে কৃষক আন্দোলন নিয়ে ট্যুইটে ‘হ্যাশট্যাগ মোদি প্ল্যানিং ফার্মার জেনোসাইড’ ব্যবহার করা হচ্ছে এবং ভুয়ো, ভীতি প্রদর্শনকারী ও প্ররোচনামূলক ট্যুইট করা হচ্ছে, সেই অ্যাকাউন্টগুলি ব্লক করে দিতে হবে। সরকারের নির্দেশ মেনে সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলি ব্লক করে দেয় ট্যুইটার কর্তৃপক্ষ। কিন্তু পরে আবার সেই অ্যাকাউন্টগুলি আনব্লক করে দেওয়া হয়েছে। এতেই ক্ষুব্ধ কেন্দ্রীয় সরকার। নির্দেশ ঠিকমতো পালন না করায় ট্যুইটারকে সতর্ক করে দেওয়া হল।

Report by web desk
Reported on – 04/02/2021

Share this News
error: Content is protected !!