মে 26, 2022

Disha Shakti News

New Hopes New Visions

কয়লা কাণ্ডে সিবিআইকে স্বস্তি দিল কলকাতা হাইকোর্ট

কয়লা পাচার কাণ্ডে সিবিআইকে বড়সড় স্বস্তি দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এবার তল্লাশি চালাতে গেলে তাদের রাজ্যের কোনও অনুমতি লাগবে না।
কয়েকদিন আগে কয়লা পাচার কাণ্ডে রাজ্যের সহযোগিতা নিয়ে তল্লাশি চালাতে হবে বলে সিবিআইকে নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। আর এতেই আপত্তি ছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির। গত সোমবার সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চে আবেদন জানিয়েছিল তারা৷
কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চ গত বুধবার নির্দেশ দিয়েছিলেন, সিবিআইয়ের এফআইআর-এ কোনওরকম হস্তক্ষেপ করবে না আদালত। অর্থাত্‍, ওই এফআইআর বহাল থাকবে। যেহেতু কয়লা রেলে পরিবহণ করা হয় তাই, ১৯৮৯ সালের রেলওয়ে আইনে রেলের আওতাধীন এলাকা সম্পর্কে যে সংজ্ঞা দেওয়া আছে, সেই এলাকায় সিবিআই তদন্ত চালাতে পারবে। কিন্তু রাজ্যের আওতাধীন এলাকায় তল্লাশি চালাতে হলে রাজ্যের কাছ থেকে অনুমতি নিতে হবে সিবিআইকে। এরপর কয়লা পাচার কাণ্ডে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে সিবিআই৷
প্রসঙ্গত, কয়লা পাচার-কাণ্ডে সিবিআই তদন্তের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিল অন্যতম অভিযুক্ত অজিত মাঝি ওরফে লালা। সেই মামলার শুনানি শেষে রায়দান স্থগিত রাখেন বিচারপতির সব্যসাচী ভট্টাচার্য্য।
কয়লা কাণ্ডে তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। তদন্তে নেমে অনুপ মাঝি ওরফে লালার খোঁজ পান তদন্তকারী আধিকারিকরা। এরপর থেকেই লালার বিরুদ্ধে তদন্ত শুরু করে সিবিআই। কিন্তু সেই তদন্ত করার নাকি এক্তিয়ারই নেই কলকাতা হাই কোর্টের। এমনই চাঞ্চল্যকর দাবি তোলেন লালার আইনজীবী ফারুক রাজ্জাক।
Report by web desk
Reported on – 13/02/2021

Share this News
error: Content is protected !!