নভেম্বর 29, 2022

Disha Shakti News

New Hopes New Visions

খেলার মাঠ থেকে যুদ্ধক্ষেত্র প্রতিরোধ গড়েছে ইউক্রেন

সুকান্ত মিত্র , সিনিয়র সাংবাদিক

তিন দিক থেকে ইউক্রেনকে ঘিরে ধরে আক্রমণ করেছে রাশিয়া। জলপথেও যাতে ইউক্রেনের কাছে কোন দেশ থেকে সামরিক সাহায্য আসতে না পারে, সেজন্য কৃষ্ণসাগরে দিবারাত্রি টহল দিচ্ছে একাধিক রুশ রণতরী। ইউক্রেন ছোট্ট দেশ। স্বাভাবিকভাবেই তার আর্থিক ও সামরিক ক্ষমতা রাশিয়ার তুলনায় একেবারেই নগণ্য। তবু ইউক্রেন লড়ছে। একদিকে যেমন রুশ সেনার মুখোমুখি দাঁড়িয়ে লড়ছে, অন্যদিকে গেরিলা আক্রমণ হানছে।

আর এই দ্বিমুখী পাল্টা আক্রমণে মারিয়া পোল শহর থেকে তারা রুশ সেনাকে পিছু হটতে বাধ্য করেছে। রুশ বোমারু বিমান প্রচুর বোমা ফেলেও রাখতে পারল না ঐ শহরটিকে। প্রায় অবিশ্বাস্য। কতটা লড়াকু হলে, কতটা অনমনীয় জেদ থাকলে একটা ছোট্ট দেশের পক্ষে এই প্রতিরোধ সম্ভব! ইউক্রেনের মানুষ প্রকৃতিগতভাবেই লড়াকু। ঠিক কতটা লড়াকু, সেটা বুঝতে ইউক্রেনের ফুটবলের দিকে একবার নজর ঘোরাতেই হবে।

ছোট্ট এই দেশ থেকে উঠে এসেছে একাধিক লড়াকু ফুটবলার। আন্দ্রে শেভচেঙ্কোর মতো বিশ্ব বিখ্যাত ফুটবলার উপহার দিয়েছে ইউক্রেন

2007 সালে এই ছোট্ট দেশটির একবার ফিফা র্যাঙ্কিংয়ে 11 নম্বরে পৌঁছে গিয়েছিল। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের দুটিমাত্র প্রতিযোগিতামূলক ম্যাচ খেলা হয়েছে এ পর্যন্ত। ১৯৯৮ সালে উএফা চ্যাম্পিয়নশীপে দু’দেশের প্রথম সাক্ষাৎকারে ইউক্রেন জিতেছিল ৩-২ গোলে। এরপর ১৯৯৯ সালের চ্যাম্পিয়নশিপে আবারো মুখোমুখি হয় দুই দেশ। সেই ম্যাচে খেলার ফলাফল ছিল ১-১।

অর্থাৎ যুদ্ধক্ষেত্রে রাশিয়া এগিয়ে ঠিকই, কিন্তু মানুষের মন জয় করা ফুটবল যুদ্ধে কিন্তু এগিয়ে ইউক্রেনই।

Kasturi Das Memorial Super-speciality Hospital a unit of Dishari Health Point Pvt Ltd

Address :     19, Mollargate Hospital Rd, Santoshpur Govt Colony, Rampur, Santoshpur, Kolkata, West Bengal 700142 Phone NO  : 062894 73636

Face Book , Youtube Address : dishashaktinews // Portal Address : www.dishashaktinews.com

Share this News
error: Content is protected !!