জানুয়ারী 31, 2023

Disha Shakti News

New Hopes New Visions

গ্রামে গ্রামে জাগ্রত হোক নারী শক্তি — কেয়ারজিন এর ওয়ার্কশপ পূর্ব বর্ধমানে

যুগে যুগে, কালে কালে নারীকে অবলা বলে ব্যাঙ্গ আর কটাক্ষ করে এসেছে পুরুষ. নিজের পুরুষ সত্তাকে বিকশিত করার জন্যে সেই আদিম যুগ থেকেই নারীকে অঙ্কশায়িনী করেছে তারা. কিন্তু, নারী যে আবার নিয়ন্তা তার প্রমান রেখেছেন বিভিন্ন দেশের রাষ্ট্র পরিচালকরা। শুধু কি তাই ?? নারীরা পৃথিবীর বিভিন্ন প্রান্তে বসে নিজেরাই নিজেদের পরিচয়ে পরিচিত হচ্ছেন। সেই জায়গায় গ্রামীণ মহিলারাও খুবই আন্তরিকতার সঙ্গে
নিজেদের কাজের মধ্যেই নিজেদের পরিচয়ে পরিচিত হচ্ছেন । আজকের চলার পথে আপনাদের সামনে তুলে ধরবো বর্ধমান জেলার মেমরি অঞ্চলের মহিলারা দাঁড়াচ্ছেন নিজেদের পায়ে। একসঙ্গে এক ঝাঁক মহিলা মেশিন থেকে হাতে , সর্বত্র তৈরী করছেন স্যানিটারি ন্যাপকিন।

বর্ধমান জেলার – মেমারি অঞ্চলে এদিন হয়ে গেলো কিভাবে তৈরী করতে হয় স্যানিটারি ন্যাপকিন – তার এক সম্পূর্ণ ওয়ার্কশপ। প্রায় ৫ দিন ধরে চললো এই ওয়ার্কশপ। মুখে মাস্ক – মাথায় নেটের টুপি – গ্লাভস পরে যুদ্ধকালীন ততপরতায় মেয়েরা কিভাবে এই ধরণের স্যানিটারি ন্যাপকিন তৈরী করে তার সব দৃষ্টান্ত উঠে এল আমাদের ক্যামেরায়।

সুদূর মুম্বই থেকে বাংলায় এসে হাতে ধরে কাজ শেখানো হয় এদিনের ওয়ার্কশপে। কেয়ারজিন এর কর্ণধার মিতালি ঘোষ নিজে হাতে ধরিয়ে শেখালেন কিভাবে এই স্যানিটারি ন্যাপকিন তৈরী হচ্ছে। দাম কম, গুণগতমানের সঙ্গে কোনো পরীক্ষা নয় এমনটাই মনে করেন মিতালি। নিজে মুম্বই এর মানুষ হয়েও এই বাংলার প্রত্যন্ত এলাকার জন্য এই ন্যাপকিন ব্যবহারের প্রয়োজনীয়তা কে বিস্তার করতে চান তিনি। দরকার সহযোগিতার। আগামী ডিসেম্বর মাস পর্যন্ত কেয়ারজিন স্যানিটারি ন্যাপকিন তার লক্ষ্যে গ্রামীণ বাংলার প্রতিটি ঘরে ঘরে পৌঁছে যাবে বলে মিতালীর বিশ্বাস।

Reported by – রাহুল গুপ্ত
Reported on – 13th October 2020

Share this News
error: Content is protected !!