জানুয়ারী 29, 2023

Disha Shakti News

New Hopes New Visions

জমজমাট সমকালীন সংস্কৃতির মোহনামুখী নাট্যউৎসব

রাহুল গুপ্ত , কলকাতা

বড়দিন এবং নতুন বছরের আবহে কলকাতার নাটক প্রেমী দর্শকদের জন্য সুখবর নিয়ে এল সমকালীন সংস্কৃতি। প্রতিবারের মতো এইবারও সমকালীন সংস্কৃতি আয়োজিত মোহনামুখী নাট্যউৎসব ২০২২ শুরু হয়ে গেল। ২৬ , ২৭ এবং ২৮ ডিসেম্বর পরপর ৩ দিন ৬টি নাটক মঞ্চস্থ হচ্ছে তপন থিয়েটারে।

এইবারের নাট্যউৎসব বাংলা থিয়েটারের বিশিষ্ট নক্ষত্র কেয়া চক্রবর্তীর স্মরণে উৎসর্গ করা হয়েছে। এদিন তপন থিয়েটার ছিল নাট্যজগতের নক্ষত্রদের উপস্থিতিতে উজ্জ্বল।

প্রদীপ প্রজ্জ্বলন করে মোহনামুখী নাট্যউৎসব ২০২২ এর শুভ সূচনা করলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মেঘনাদ ভট্টাচার্য , চন্দন সেন , রঞ্জন গঙ্গোপাধ্যায় প্রমুখ। বর্তমান সময়ে এইধরণের নাট্য উৎসব কতটা প্রয়োজন বললেন সবাই। ১৬ বছরে পা দিল এইবারের এই নাট্যউৎসব। সমকালীন সংস্কৃতির এই আয়োজন কে বাহবা দিলেন প্রত্যেকেই।

সমকালীন সংস্কৃতির তরফে এই নাট্য উৎসবের ইতিবৃত্ত বললেন নাট্যকার এবং সমকালীন সংস্কৃতির অন্যতম প্রতিনিধি পরিচালক সুদীপ্ত সরকার। দর্শক আসছেন নাটক দেখতে এটাই সার্থকতা বললেন সুদীপ্তবাবু। প্রসঙ্গত এইবার মালদা থেকে নাট্য গোষ্ঠী এসেছে এই নাট্যউৎসবে।

মঞ্চে নাটকের উজ্বলতম নক্ষত্রদের উপস্থিতি তে এ যেন চাঁদের হাট । এদিন সাত্যকি রায় স্মারক সম্মান দেওয়া হলো এই প্রজন্মের নাট্যকার দেবাশীষ রায় কে। সঙ্গে এদিন পরিচালক সুদীপ্ত সরকারের প্রথম লেখা নাটকের বই প্রকাশিত করলেন সবাই।

এরপর শুরু হলো নাটক অভিমন্যুর খোঁজে। সমকালীন সংস্কৃতির প্রযোজনায় নাটক সবার মন করে। নাট্যকার চন্দন সেনের সামনে তারই লেখা নাটক মঞ্চস্থ করতে পেরে খুশি পরিচালক সুদীপ্ত সরকার। অভিনয় করে দর্শকদের মন জয় করলেন এই প্রজন্মের অভিনেত্রী সৃজিতা সরকার। দর্শকরা নতুন অভিনেত্রী সৃজিতার অভিনয়ের প্রশংসাও করলেন। এদিনের দ্বিতীয় নাটক ছিল জয়নগর এষণা -র প্রযোজনায় নাটক অনির্বাণ।

আজ ( ২৭ ডিসেম্বর ) প্রথম নাটক রয়েছে ঠিকানার সন্ধানে এবং দ্বিতীয় নাটক ব্যান্ডেল আরোহীর প্রযোজনায় কীট

Follow us : Face Book , Youtube Address : dishashaktinews // Portal Address : www.dishashaktinews.com

Share this News
error: Content is protected !!