মে 26, 2022

Disha Shakti News

New Hopes New Visions

তিন বছর পর টেস্টের বাইশ গজে মুখোমুখি হতে চ লেছে ভারত-ইংল্যান্ড

প্রায় তিন বছর পর টেস্টের বাইশ গজে মুখোমুখি হতে চলেছে ভারত-ইংল্যান্ড। করোনা পরবর্তী যুগে দেশের মাটিতে আয়োজিত হতে চলা সিরিজ ঘিরে ইতিমধ্যেই উৎসাহ তুঙ্গে। তার অন্যতম কারণ অবশ্যই রাহানের নেতৃত্বে অস্ট্রেলিয়ায় টিম ইন্ডিয়ার নজিরবিহীন পারফরম্যান্স। তার উপর পিতৃত্বকালীন ছুটি শেষ করে দলের সঙ্গে যোগ দিতে চলেছেন বিরাট কোহলিও। আর এই সিরিজেই অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে টপকে যাওয়ার হাতছানি তাঁর সামনে।

৫ ফেব্রুয়ারি চেন্নাইয়ে প্রথম টেস্টের জন্য ইতিমধ্যেই বায়ো-বাবলে রয়েছেন ভারত ও ইংল্যান্ডের ক্রিকেটাররা। এই টেস্টেও অবশ্য চোটের কারণে জাদেজা, ইশান্ত শর্মাদের মতো একাধিক অভিজ্ঞ তারকাদের পাচ্ছে না ভারত। তবে বিরাটের নেতৃত্বে দেশের মাটিতে যে ফেভারিট ঘরের দলই, সে নিয়ে কোনও দ্বিধা নেই বিশেষজ্ঞদের। আর এই সিরিজেই নয়া রেকর্ডের মালিক হয়ে যেতে পারেন কোহলি। পিছনে ফেলে দিতে পারেন ক্যাপ্টেন কুলকে। কী রেকর্ড? ভারতীয় অধিনায়ক হিসেবে ঘরের মাটিতে সর্বোচ্চ ২১টি টেস্ট জয়ের মালিক ধোনি। ঠিক তার পরেই রয়েছেন কোহলি। তাঁর নেতৃত্বে দেশে মোট ২০টি টেস্ট জিতেছে টিম ইন্ডিয়া তাই আসন্ন সিরিজে অন্তত দু’টি টেস্ট পকেটে পুরতে পারলেই নয়া ধোনির রেকর্ড ভেঙে দেবেন তিনি।

এই তালিকায় ঘরের মাটিতে ১৩টি টেস্ট জিতে কোহলির পর তৃতীয় স্থানে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের ঝুলিতে রয়েছে দশটি টেস্ট জয়। মাত্র ছ’বছরেই এই দুই তারকাকে টপকে গিয়েছেন কোহলি। তাঁর সামনে এখন শুধুই ধোনি। আরও বছর পাঁচেক অধিনায়ক থাকলে ধোনির সঙ্গে ব্যবধান বাড়িয়ে নেওয়ার সুযোগও পাবেন তিনি। সবটাই নির্ভর করছে তাঁর নেতৃত্বের উপর।

তবে অস্ট্রেলিয়ায় সিংহের গুহায় ঢুকে সিংহ বধ করায় আত্মবিশ্বাসে টগবগ করছেন টিম ইন্ডিয়ার তরুণ তুর্কিরা। এই ছন্দই ইংল্যান্ডের বিরুদ্ধে ধরে রাখার চ্যালেঞ্জ তাঁদের সামনে। একইসঙ্গে নিজেদের প্রমাণ করতে মরিয়া অভিজ্ঞরাও। এরই মধ্যে আবার প্রকাশ্যে এল আইসিসির টেস্ট ব়্যাঙ্কিংয়ের তালিকা। যেখানে চার নম্বরেই রয়েছেন কোহলি। একধাপ উঠে ছয়ে পৌঁছেছেন চেতেশ্বর পূজারা। ব়্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে রাহানেরও। নয় থেকে আট নম্বরে অজিদের বিরুদ্ধে ইতিহাস গড়া ক্যাপ্টেন।

Report by web desk
Reported on – 31/01/2021

Share this News
error: Content is protected !!