ফেব্রুয়ারী 4, 2023

Disha Shakti News

New Hopes New Visions

নবম দফার বৈঠকেও মিলল না ফল – মোদীর হস্তক্ষে প চান কৃষক নেতারা

সুপ্রিম কোর্টের নির্দেশে আপাতত স্থগিত তিনটি কৃষক আইন। জট কাটাতে কমিটি গঠন করে দিয়েছে শীর্ষ আদালত। তার পরেও নবম দফায় কেন্দ্রের সঙ্গে কৃষক নেতাদের আলোচনাতেও সমাধান হল না কৃষক আন্দোলনের। আগামী ১৯ জানুয়ারি ফের আরও এক দফা আলোচনার দিনক্ষণ নির্ধারিত হয়েছে বলে কেন্দ্রের একটি সূত্রে জানা গিয়েছে। অন্য দিকে ওই দিন থেকেই সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি কৃষকদের সঙ্গে কথা বলতে শুরু করবেন। ফলে ১৯ জানুয়ারি বৈঠক হলে, সেটাই কেন্দ্র ও কৃষক নেতাদের মধ্যে হতে পারে শেষ বৈঠক।

দিল্লির বিজ্ঞান ভবনে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে ৪০টি কৃষক সংগঠনের নেতারা নবম বারের মতো শুক্রবার আরও এক দফা বৈঠকে বসেছিলেন। কিন্তু আগের আট দফার মতোই বৈঠক নিষ্ফলা। কৃষক নেতাদের বক্তব্য, কোনও মধ্যস্থতাকারী নয়, তাঁরা সরাসরি কেন্দ্রের সঙ্গে কথা বলতে চান। এই সরাসরি বলতে প্রধানমন্ত্রীকেই ইঙ্গিত করেছেন কৃষক নেতারা।

সেপ্টেম্বরে তিনটি কৃষি আইন পাশ হওয়ার পর থেকে এর বিরুদ্ধে বহু মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলাগুলি একত্রিত করে শুনানি চলছে। শেষ দিনের শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তিনটি আইন স্থগিত রাখতে হবে। পাশাপাশি কৃষক এবং সরকারের মধ্যে আলোচনা ও মধ্যস্থতার জন্য ৪ সদস্যের একটি কমিটি গঠন করে দেয় কেন্দ্র।

ওই কমিটি গঠনের পরেই অবশ্য কৃষক নেতারা জানিয়ে দিয়েছেন, ওই কমিটির তাঁরা মানবেন না। কারণ ইতিমধ্যেই তাঁরা কৃষক আইন সমর্থন করে কেন্দ্রের পক্ষে বয়ান দিয়েছেন। অন্য দিকে ওই চার সদস্যের মধ্যে বৃহস্পতিবারই নিজেকে সরিয়ে নিয়েছেন ভারতীয় কিসান ইউনিয়নের প্রধান ভুপেন্দ্র সিংহ মান।

Report by web Desk
Reported on – 15/01/2021

Share this News
error: Content is protected !!