জানুয়ারী 30, 2023

Disha Shakti News

New Hopes New Visions

পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক ইরানের, খতম অন্তত ৫০ সন্ত্রাসবাদী

পাকিস্তানের বালোচিস্তানের কয়েক কিলোমিটার ভিতরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালাল ইরানের সেনাবাহিনীর সবচেয়ে দক্ষ শাখা তথা স্পেশ্যাল ফোর্স ইরানি রেভলিউশানির গার্ড কোর (আইআরজিসি)। ওই হামলায় খতম হয়েছে বেশ কয়েকজন সন্ত্রাসবাদী।

মায়ানমারের সেনাকে কড়া বার্তা, সু কি’র মুক্তির দাবি জানাল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ

ইরানের সংবাদসংস্থা ইরনা, তুরস্কের সংবাদসংস্থা আনাদোলু নিউজ এজেন্সি এবং আল জাজিরা জানিয়েছে, আগাম গুপ্তচর মারফত খবরের ভিত্তিতে মঙ্গলবার গভীর রাতে বালুচিস্তানের ইরান সীমান্তের কাছে রুক্ষ পাহাড়ি এলাকায় সার্জিক্যাল স্ট্রাইক চালায় ইরানি সেনারা। তাঁদের অভিযানে খতম হয়েছে জইশ-আল-আদল সংগঠনের বহু জঙ্গি এবং বেশ কয়েকজন পাক সেনা। পাকিস্তান শিবিরের নিহতের সংখ্যা ৫০-এর কাছাকাছি। অভিযানে জখম হয়েছেন বেশ কয়েকজন ইরানি সৈনিক। ইরানের সেনাবাহিনী জানিয়েছে, তাদের দুই সেনা গত আড়াই বছর ধরে জইশ-আল-আদলের হাতে পণবন্দি ছিল। তাদের নিরাপদে উদ্ধার করতেই সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়েছে। সেনার এই অভিযান সফল হয়েছে। পাক সেনার মদতে সুন্নি মতাবলম্বী জঙ্গি সংগঠন জইশ-আল-আদল এর আগে বহুবার আত্মঘাতী হামলা চালিয়ে অনেক ক্ষয়ক্ষতি করেছে শিয়া মতাবলম্বী ইরানের রেভলিউশনারি গার্ডের।

উল্লেখ্য, পাকিস্তানের সামরিক বাহিনীর ছত্রছায়ায় বেড়ে উঠেছে বেশ কয়েকটি জঙ্গি সংগঠন। এদের মধ্যে বেশ কয়েকটি ছায়াযুদ্ধ চালাচ্ছে শিয়া অধ্যুষিত ইরানের বিরুদ্ধে। তাদের মধ্যে অন্যতম হচ্ছে সুন্নি জঙ্গি সংগঠন বালোচিস্তানের জইশ-আল-আদল। সংগঠনটির দাবি, তারা ইরান সরকারের বিরুদ্ধে সে দেশের বালোচ নাগরিকদের রক্ষার জন্য লড়াই করছে। আগেও বেশ কয়েকবার ইরানের সেনাবাহিনীর উপর হামলা চালিয়েছে জেহাদি সংগঠনটি। ২০১৯ সালে বালোচিস্তানে ইরান ও পাকিস্তানের সীমান্ত এলাকায় ২৭ জন ইরানি সেনাকে হত্যা করে জইশ-আল-আদল। এর জন্য পাকিস্তানকে কড়া মূল্য দিতে হবে বলে হুমকি দিয়েছিলেন ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মহম্মদ আলি জাফারি।

Report by web desk
Reported on – 05/02/2021

Share this News
error: Content is protected !!