মে 27, 2022

Disha Shakti News

New Hopes New Visions

বছরের প্রথম দিনেই জমজমাট খাদি মেলা

রাহুল গুপ্ত , ( খাদি মেলা _পর্ব – ২ )

বছরের প্রথম দিনেই জমজমাট রাজ্য খাদি মেলা ২০২১-২২. হোক না মেলার স্থান পরিবর্তন , তাতে কি ? তালতলার বদলে একটু ঢুকেই তো যোধপুর পার্ক- এর ময়দানে ( পুজো প্রাঙ্গন উদ্যানে ). যেহুতু বছরের প্রথম দিন ছুটির মেজাজ সর্বত্র , তাই দুপুর ১ টা বাজার সঙ্গে সঙ্গেই হাজির গুটিগুটি পায়ে ক্রেতারা। গায়ে গরম জামাকাপড় , মুখে মাস্ক ছোট হোক কি বড় সবার মুখেই মাস্ক। প্রথম দিন থেকেই পশ্চিমবঙ্গ রাজ্য খাদি দপ্তরের তরফে বলে দেওয়া হয় মুখে মাস্ক না একেবারে প্রবেশ নিষেধ মেলা প্রাঙ্গনে।

সময় গড়াবার সঙ্গে সঙ্গেই ভিড় বাড়তে শুরু করে রাজ্য খাদি মেলায়। আবার বিকেল ৫ টা থেকে তো সংস্কৃতিক অনুষ্ঠানও রয়েছে।

এইবারের মেলা চলবে আগামী ১৪ জানুয়ারী পর্যন্ত। মেলায় মোট ৪৭ টি খাদি ষ্টল , ৫৭ টি গ্রামীণ শিল্পের ষ্টল আছে। রয়েছে বিভিন্ন জেলা থেকে আগত বিক্রেতারা প্রতিবারের মতো এইবারও। শুধু কি পোশাক সঙ্গে কত কিছু। এই মেলায় পাওয়া যাচ্ছে হাল ফ্যাশানের সমস্ত রকম পোশাক যেমন – সুতি , রেশম , তসর , গরদ , কেটিয়া , , মসলিন এবং গ্রামীণ শিল্পের সামগ্রী যেমন – কাঠের পুতুল , দরিয়াপুরের ডোকরা , কাঁথা শিল্প , মেদিনীপুরের মাদুর , কুচবিহারের শীতল পাটি ইত্যাদি।

বছরের প্রথম দিনেই ক্রেতাদের ভিড় দেখে খাদি দপ্তরের মুখ্য নির্বাহী আধিকারিক , মৃত্যুঞ্জয় বন্দ্যোপাধ্যায় বেজায় খুশি , ধন্যবাদ জানালেন বছরের প্রথম দিন সবাইকে।

ক্রেতারাও মনে করেন ঠিকানা বদলে খুব একটা বেশি প্রভাব পড়বে না বেচা কেনায়। তবে সবাইকে সচেতন হতে হবে মাস্ক পড়ার ক্ষেত্রে মনে করেন খাদি মেলায় আসা সাধারণ মানুষজন ।

এবার আসুন আপনাদের খাদি মেলার সাংস্কৃতিক মঞ্চের কিছু টুকরো ঝলক দেখাই আপনাদের , বছরের প্রথম দিনের মেলার সঙ্গীত মঞ্চ একবারের জমজমাট , তবে দর্শকরা অনেকটাই সচেতন নিজেদের বিষয়ে।

তবে এদিনের অনুষ্ঠানের মঞ্চে একেবারে জমজমাট পরিবেশন করলেন লোকসঙ্গীত শিল্পী মৈনাক পালধী।

এই কঠিন পরিস্থিতির মধ্যেও এই ধরণের অনুষ্ঠান শিল্পীদেরকে আলাদা উৎসাহ যোগায় , অনুষ্ঠান শেষে মুখ্যমন্ত্রী থেকে খাদি দপ্তরের সব আধিকারিকদের ধন্যবাদ জানালেন শিল্পী মৈনাক

এইভাবেই শিল্পীদের কে তাঁদের সুযোগ করে দিচ্ছে বছরের পর বছর ধরে রাজ্য খাদি মেলা। যা সত্যি প্রশংসার যোগ্য। সঙ্গে সঙ্গে সেইসব শিল্পীদেরকে সম্মাননা জ্ঞাপন।

এইভাবেই বছরের প্রথম দিন উৎসাহী মানুষের ভিড় , সঙ্গীত মঞ্চের সামনে দর্শকদের উপস্থিতি সব কিছু মিলিয়ে ইতিবাচক ভাবনা জাগিয়ে তুলছে এইবারের রাজ্য খাদি মেলা।

খাদির পোশাক পড়ুন , খাদিকে বাঁচিয়ে রাখুন। এইবার রাজ্য খাদি মেলা অব্যশই পশ্চিমবঙ্গ রাজ্য খাদি দপ্তরের কাছে একটা বড় চ্যালেঞ্জ করোনার বিরুদ্ধে লড়াই করা। তবে বছরের প্রথম দিন থেকেই যা কড়া হাতে সামলাচ্ছে রাজ্য খাদি দপ্তর।

Share this News
error: Content is protected !!