জুলাই 5, 2022

Disha Shakti News

New Hopes New Visions

বাঁকুড়ার খাদি মেলার আজ শেষ দিন

নিজস্ব প্রতিনিধি , বাঁকুড়া

বাঁকুড়ার খাদি মেলার আজ শেষ দিন। ৯ ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া এই মেলা আজ সমাপ্ত হতে চলেছে। রাজ্য সরকারের খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের (ক্ষুদ্র , ছোট , মাঝারি উদ্যোগ এবং বস্ত্র দপ্তর ) উদ্যোগে এই মেলা শুরু হয়েছিল বাঁকুড়া জেলা পরিষদ অডিটোরিয়াম কমপ্লেক্স , কলেজ রোড , বাঁকুড়ায়। টানা ১২ দিন ব্যাপী খাদি মেলায় এইবার বিক্রির পরিমাণও বেশ ভালো। দপ্তর সূত্রে খবর কমবেশি ২ কোটি টাকার বিক্রি হয়েছে এইবার বাঁকুড়া খাদি মেলায়। মোট ১৬ জেলার ৯০ টি সংস্থার ১০৫ জন শিল্পীর নানান হাতের কাজ। ঘর সাজাবার জিনিস থেকে পোশাক , সঙ্গে আরও কত কিছু নিয়ে হাজির হয়েছেন এই মেলায়।

বাঁকুড়া , বীরভূম , মুর্শিদাবাদ , মালদা , কোচবিহার , পূর্ব – পশ্চিম মেদিনীপুর , ঝাড়গ্রাম , পুরুলিয়া , হাওড়া , হুগলী , নদীয়া , উত্তর – দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব-পশ্চিম বর্ধমান এই ১৬ জেলার শিল্পীরা তাঁদের শিল্পের নিদর্শন নিয়ে হাজির এই মেলায়।

করোনার দাপট কমে যাওয়ার ফলে বিকেল থেকে রাত পর্যন্ত ভিড় করেছেন ক্রেতারা। কিনছেন খাদির পোশাক , সঙ্গে ঘর সাজাবার নানান জিনিস।
উল্লেখ্য , গতবছর মেলায় মোট বিক্রি হয়েছিল ১২৪.৪৫ লক্ষ টাকার। এইবার সেই পরিমান থেকে অনেক বেশি বিক্রি হওয়ার ফলে খুশি জেলা আধিকারিক , পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ প্রদীপ চৌধুরী।

মূলত রাজ্য সরকারের ক্ষুদ্র , ছোট ও মাঝারি উদ্যোগ এবং বস্ত্র দপ্তরের মাধ্যমে সাহায্য প্রাপ্ত খাদি বয়নশিল্পী , কাটুনি , হস্তশিল্পী , ক্ষুদ্র শিল্পী এবং উদ্যোগীদের তৈরী করা নানান দ্রব্যের প্রচার , প্রসার ও কেনাবেচার ব্যবস্থা করাই হল এই মেলার উদ্দেশ্য।

আজ মেলার শেষ দিন রবিবার হওয়ায় শেষ বিক্রির পরিমান যে আরও বাড়বে , এমনটাই মনে করছে খাদি দপ্তর।

Face Book , Youtube Address : dishashaktinews // Portal Address : www.dishashaktinews.com

Share this News
error: Content is protected !!