জুলাই 4, 2022

Disha Shakti News

New Hopes New Visions

বেহালার জাদুঘর হয়েছে আরও আকর্ষণীয়

রাহুল গুপ্ত , বেহালা

দেখতে দেখতে কেটে গেছে অনেকটা বছর বেহালার প্রত্নতাত্ত্বিক জাদুঘরের। গত ১৮ মে আন্তর্জাতিক সংগ্রহালয় দিবস উদযাপন হয়ে গেল এই জাদুঘরে। উপস্থিত থাকলেন শিল্পী শুভাপ্রসন্ন সহ বিশিষ্টজনেরা।

থাকলেন বর্তমান প্রত্নতাত্ত্বিক জাদুঘরের দায়িত্বে থাকা ডিরেক্টর মিত্র চ্যাটার্জী সহ অন্যান্য অধিকারিকেরাও।। এই জাদুঘর এখন আগের থেকে আরও বেশি আকর্ষণীয় স্থান হয়ে উঠেছে সাধারণ মানুষ থেকে শুরু করে ঐতিহাসিকদের কাছেও।

প্রথম, মধ্য ও শেষ মধ্যবর্তী লৌহ যুগের শুশুনিয়া (বাঁকুড়া) এবং অন্যান্য স্থানগুলি, পাণ্ডু রাজার ঢিবি (বর্ধমান), পোড়ামাটির ভাস্কর্য, পাথর ও অন্যান্য প্রাক-ঐতিহাসিক পুরাতাত্ত্বিকদের বিরল সরঞ্জামসহ বিভিন্ন সংগ্রহ রয়েছে এই সংগ্রহালয়ে। এছাড়াও গুপ্ত, মৌর্য, শুঙ্গ, কুশান, পাল এবং মধ্যযুগীয় সময় প্রত্নতাত্ত্বিক বস্তু রয়েছে এই পুরাতাত্ত্বিক সংগ্রহালয়ে।

এছাড়াও এখানে রয়েছে অনেকগুলি প্রাচীন পোড়ামাটির, ব্রোঞ্জ, কাঠের খোদাই, বস্ত্র এবং পাণ্ডুলিপি প্রদর্শন করে। বিভিন্ন কার্ড সেট এবং অন্যান্য প্রকাশনা বিক্রি; কার্যক্রমগুলি ঐতিহাসিক স্থানগুলির অনুসন্ধান এবং খননকাজ অন্তর্ভুক্ত করেছে।

বেহালার এই সংগ্রহালয়টি সোমবার এবং মঙ্গলবার বন্ধ থাকে। বাকি দিনগুলোর সকাল ১১.০০ টা থেকে বিকেল ৪.৩০ টা পর্যন্ত খোলা থাকে। একজন ব্যক্তির জন্য প্রবেশের মূল্য মাত্র ৫ টাকা।

আমাদের পাবেন ::
FB , Youtube : dishashaktinews // পোর্টাল : www.dishashaktinews.com

Share this News
error: Content is protected !!