মে 26, 2022

Disha Shakti News

New Hopes New Visions

ভাড়া বাড়ছে ঘরোয়া বিমানে – ৩০ শতাংশ ভাড়া বাড়তে চলেছে

ভাড়া বাড়ছে ঘরোয়া বিমানে। এবার কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে ১০ থেকে প্রায় ৩০ শতাংশ ভাড়া বাড়তে চলেছে। বৃহস্পতিবার এমনই ঘোষণা করেছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। এক বিবৃতি জারি করে মন্ত্রক জানিয়েছে বিভিন্ন রুটে বাড়ানো হয়েছে ভাড়া। নূন্যতম ১০ শতাংশ ও সর্বোচ্চ ৩০ শতাংশ করে ভাড়া বেড়েছে বলে খবর।
মন্ত্রক জানিয়েছে ২০২১ সালের ৩১শে মার্চ থেকে এই নতুন ভাড়া লাগু করা হবে। কোনও বিমান রুটের ভাড়া যদি সাড়ে তিন হাজার ও সর্বোচ্চ ভাড়া যদি ১০ হাজার টাকা হয়, তবে তা বেড়ে ৩৯০০ ও ১৩ হাজার টাকা হবে। এরই সঙ্গে যুক্ত হবে বেশ কিছু বাড়তি কর। অর্থাৎ এর ফলে যাত্রীকে বেশ মোটা অঙ্কের টাকা অতিরিক্ত গুণতে হতে পারে।
অসামরিক পরিবহণ মন্ত্রকের দেওয়া বিবৃতি অনুসারে ২০০০ টাকার টিকিট ২২০০ টাকা, ৬০০০ টাকার টিকিট ৭৮০০ টাকা ধার্য করা হয়েছে। পাঁচটি ব্যান্ডে রুটগুলিকে ভাগ করা হয়েছে। ১. ৪০ থেকে ৬০ মিনিটের রুট, ২. ৬০ থেকে ৯০ মিনিটের রুট, ৩. ৯০ থেকে ১২০ মিনিটের রুট, ৪. ১২০ থেকে ১৫০ মিনিটের রুট ও ৫. ১৫০ থেকে ১৮০ মিনিটের রুট। দূরত্ব অনুযায়ী ও সময় অনুযায়ী ভাড়া ধার্য করা হবে।
২০২০ সালের ২১শে মে এক বিবৃতি প্রকাশ করে ডিজিসিএ জানিয়েছিল বিমান ভাড়া কমপক্ষে ৪০ শতাংশ বাড়ানো হতে পারে। সেই সিদ্ধান্তই কার্যকরী হল চলতি বছরে। এদিকে, করোনা সংক্রমণ রুখতে আন্তর্জাতিক বিমান চলাচলের উপর স্থগিতাদেশ আরও এক মাস বাড়িয়ে দেওয়া হয়েছে৷ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকবে বলে জানিয়েছে ভারতের বিমান নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)৷
ডিজিসিএ-র তরফে একটা বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক পণ্যবাহী বিমান এবং ডিজিসিএ-র তালিকাভুক্ত বিশেষ বিমানগুলির ক্ষেত্রে এই নির্দেশিকা কার্যকরী হবে না। ডিজিসিএ-র বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রয়োজনে নির্দিষ্ট কিছু রুটে নির্ধারিত কিছু বিমান চালানোর অনুমতি দিতে পারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ৷
Report by web desk
Reported on – 12/02/2021

Share this News
error: Content is protected !!