ফেব্রুয়ারী 4, 2023

Disha Shakti News

New Hopes New Visions

ভোট প্রচারের প্রার্থীদের খরচের উর্ধ্বসী মা বাড়াল নির্বাচন কমিশন

সামনেই বাংলায় বিধানসভা ভোট। তার আগেই ভোটের প্রচারে প্রার্থীদের খরচের উর্ধ্বসীমা বাড়াল নির্বাচন কমিশন।

কমিশন সূত্রে খবর, এবার থেকে একজন প্রার্থী ভোটের প্রচারের কাজে সর্বাধিক ৩০ লাখ ৮০ হাজার টাকা খরচ করতে পারবেন। আগে এই খরচের ঊর্ধ্বসীমা ছিল ২৮ লাখ টাকা। তবে প্রার্থীকে খরচ হওয়া অর্থের উত্‍স জানাতে হবে।

সাধারণ ভোটের আগে প্রার্থীর তাঁর সমর্থনে প্রচার করে থাকেন। তার জন্য ব্যবহার করা হয় গাড়ি, আয়োজন করা হয় সভা-সমিতি। এছাড়া দেওয়াল লিখনসহ বিভিন্ন খাতে খরচ করে থাকেন। এই সব খরচ প্রার্থীর খরচের মধ্যে ধরা হয়। তাই এবার প্রার্থীর ভোটের প্রচারে খরচের উর্ধ্বসীমা বাড়াল নির্বাচন কমিশন।

প্রতিবারই প্রার্থীর ভোটের প্রচারে খরচের উর্ধ্বসীমা বেঁধে দেয় নির্বাচন কমিশন। অভিযোগ, বেঁধে দেওয়া খরচের সীমা খাতা-কলমে দেখানো হলেও বাস্তবে ভোটের লড়াইয়ে অনেক বেশি টাকা খরচ করেন প্রার্থীরা।

বুধবার উত্তরবঙ্গের আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন আগামী ৭-৮ দিনের মধ্যে নির্বাচন ঘোষণা হবে। বিনা পয়সায় রেশন,কন্যাশ্রী, রূপশ্রী চাইলে তৃণমূলকে ভোট দিন। বিজেপিকে বিদায় দিন।

এদিকে ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে সব রাজনৈতিক দল। পাশাপাশি তত্‍পর নির্বাচন কমিশনও। কলকাতাসহ জেলায় জেলায় বুথগুলিকে প্রস্তুত করতে বলা হয়েছে।

ইতিমধ্যেই রাজ্যে ঘুরে গিয়েছেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ফুল-বেঞ্চ। রাজনৈতিক দল ও প্রশাসনের সঙ্গে দফায়-দফায় বৈঠক করে গিয়েছেন মুখ্য় নির্বাচন কমিশনার সুনীল অরোরা। আসন্ন নির্বাচন পরিচালনা নিয়ে রাজনৈতিক দলগুলির মতামত শুনেন তিনি। এছাড়া রাজ্য়ের সব জেলার পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদের সঙ্গে বৈঠক হয় কেন্দ্রীয় নির্বাচন কমিশনের।

Report by web desk
Reported on – 04/02/2021

Share this News
error: Content is protected !!