মে 21, 2022

Disha Shakti News

New Hopes New Visions

মাসে ১৫ হাজারের থেকেও কম উপার্জনকারীদের জন্য সুখবর, সরকারি স্কিমে মিলবে ৩০০০ টাকা

মাসে কি আপনার ১৫ হাজার টাকার থেকে কম আয়? আর সেই টাকায় অবসর গ্রহণের পরের কোনও পরিকল্পনা চিন্তা করারও উপায় নেই? তবে এখন আর চিন্তার কোনও কারণ নেই।

মোদী সরকারের এমন একটি পেনশন পরিকল্পনা রয়েছে যা আপনাকে সহায়তা করতে পারে। যার মাধ্যমে আপনি ৬০ বছর পর থেকে প্রতিমাসে সর্বনিম্ন ৩০০০ টাকা করে পেনশন পাবেন।

এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী-এসওয়াইএম স্কিম (প্রধানমন্ত্রী শ্রম যোগী মন-ধন যোজনা)। ১৮ থেকে ৪০ বছরের যে কেউ এই স্কিমে নিজের নাম অন্তর্ভুক্ত করতে পারেন।

পেনশন: পিএম-এসওয়াইএমের সর্বনিম্ন পেনশন মাসিক ৩০০০ টাকা। কিন্তু যদি আপনি টাকা জমা দেওয়ার সময় নিজের ভাগ থেকে বেশি টাকা জমা দেন, সেক্ষেত্রে এই টাকা আরও বাড়বে।

কীভাবে অ্যাকাউন্ট খুলবেন?

এসওয়াইএম অ্যাকাউন্ট খোলা বেশ সহজ। ের জন্য আপনাকে বাড়ির কাছের কোনও কমন সার্ভিস সেন্টারে যেতে হবে। সেটা না থাকলে এটি এলআইসি বা শ্রম মন্ত্রকের ওয়েবসাইটে গিয়ে দেখতে হবে। এছাড়া এলআইসি অফিস থেকেও এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

আপনিও কি এই অ্যাকাউন্ট খুলতে পারেন?

ইপিএফও অনুসারে, অসংগঠিত খাতের লোকেরা প্রধানমন্ত্রী-এসওয়াইএম স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারে। তবে এর জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৪০ এর মধ্যে ও বেতন হতে হবে মাসিক ১৫ হাজার টাকার কম। কিন্তু যদি কারোর ইপিএফ / এনপিএস / ইএসআইসি অ্যাকাউন্ট থাকে তবে তিনি এই স্কিমে সুবিধা নিতে পারবেন না।

Reported on – 9th October 2020

Share this News
error: Content is protected !!