অক্টোবর 20, 2021

Disha Shakti News

New Hopes New Visions

লকডাউনের জেরে হস্ত শিল্পে প্রভাব

লকডাউনের জেরে গ্রাম বাংলার বিভিন্ন প্রান্তের হস্ত শিল্পীরা প্রায় বেকারত্বের মুখে। বিক্রির আশায় ভোটের মুখে হস্ত শিল্পীরা বিক্রির আশায় তাদের হস্তশিল্পে বেছে নিয়েছেন এবার রাজনীতিকে। তাই দেখা গেল কানের দুল, লকেটে খেলা হবে, গোলি মারো স্লোগান।
কেউ আবার বানিয়েছেন মোদি পাঞ্জাবি, পদ্মের ব্যাগ। কেউবা আবার তৈরি করেছেন দিদির শাড়ি। কেউবা আবার শাড়িতে আঁকছেন কো-ভ্যাকসিনের ছবিও। শোলা দিয়ে তৈরি করা হচ্ছে মোদি দিদি স্ট্যাচু। ক্যালেন্ডারেও রাজনীতির রং। সম্প্রতি বাংলার পটচিত্রেও ফুটে উঠতে দেখা গিয়েছিল দিদি-মোদী চর্চা। পটচিত্র সবসময়েই সমাজের গল্প বলে আঁকার মাধ্যমে। বর্তমানে বাংলায় রাজনীতির চর্চা সবচেয়ে বেশী হচ্ছে, কারন এই মুহূর্তে বাংলায় বিধানসভা নির্বাচনকে ঘিরে চড়ছে পারদ। তাই স্বাভাবিকভাবেই পটচিত্রেও চলে এসেছিল মোদী মমতার গল্প।
‘দিদি মোদী উঠছে ফুটে, গ্রাম বাংলার ভোট পটে’। এমনটাই ছিল ওঁদের ট্যাগ লাইন। ভোট নিয়ে রাজনৈতিক জল্পনা তুঙ্গে। এমন সময়েই প্রত্যয়.কম-এর উদ্যোগে বাংলার বিভিন্ন হস্তশিল্পী ও পটশিল্পীরা এবার দিদি ও মোদির ছবি ও রামায়ণ তুলে ধরলেন বাংলার পট শিল্পে। পাশাপাশি চায়েতেও অন্য রঙ দেখা গিয়েছে। ছিল রাজনীতির রঙের ছোঁয়া। মিলছিল গেরুয়া এবং সবুজ রংয়ের চা। রবীন্দ্র সরোবরে সম্প্রতি এমনই একটি প্রদর্শনী হয়ে গেল। যার মূলে প্রত্যয় নামে একটি সংস্থা।
Report by web desk
Reported on – 20/02/2021

Share this News
error: Content is protected !!