ফেব্রুয়ারী 4, 2023

Disha Shakti News

New Hopes New Visions

শীতের শেষের শুরু

রাজ্য জুড়ে আবহাওয়ার অদ্ভুত পরিস্থিতি। শীতকাল এখনো শেষ হয়নি কিন্তু তার দাপট আস্তে আস্তে কমছে তা বলাই বাহুল্য। বিভিন্ন সময়ে বিভিন্ন অনুভূতি হচ্ছে রাজ্যবাসীর। ভোরবেলা থাকছে কুয়াশা। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দুপুরে সূর্যের প্রখর তেজ দেখা যাচ্ছে। অন্যদিকে, সন্ধে থেকে যত রাতের দিকে এগোচ্ছে সময় ততই ঠান্ডা বাড়ছে।
রাতে ঠান্ডার রূপ বোঝা গেলেও দুপুরের দিকে রীতিমতো গরম অনুভূত হচ্ছে। বিগত বেশ কিছুদিন ধরেই তাপমাত্রার এমন আমূল পরিবর্তন লক্ষ্যণীয়। আবহাওয়া অফিস জানিয়েছে যে শীতের বিদায় বেলায় ফেব্রুয়ারির বাকি সময়টা জুড়ে এমনই আবহাওয়া বিরাজ করবে। সাধারণত আমরা জানি শীতকালে উত্তর-পূর্ব মৌসুমী বায়ু প্রবাহিত হয়ে থাকে। কিন্তু বিগত কিছু বছরে বিশ্ব উষ্ণায়নের প্রভাবে শীতের প্রভাব অনেকটাই কমেছে। সেক্ষেত্রে বেশিরভাগ সময়টা জুড়েই পশ্চিমবঙ্গে গরম আবহাওয়াই বিরাজমান।
ভারতের উত্তরে অবস্থিত জম্মু-কাশ্মীর এবং তার নিকটবর্তী এলাকায় পশ্চিমি ঝঞ্ঝার আবির্ভাব হয়েছে। এর কারণেই আবহাওয়ায় এমন বিপুল পরিবর্তন দেখা দিয়েছে। উত্তর-পশ্চিমি বায়ুর চলাচলও এখন বন্ধ। হিমালয় এলাকায় উত্তুরে বাতাসের আনাগোনা বন্ধ হওয়ায় ঠান্ডায় ভাটা পড়েছে। এমন পরিস্থিতি আগামী কিছুদিন পাল্টাবে না বলেই জানা গিয়েছে। মেঘের ঘনঘটায় আবার তাপমাত্রায় হেরফের হতে পারে।
Report by web desk
Reported on – 13/02/2021

Share this News
error: Content is protected !!