জুলাই 4, 2022

Disha Shakti News

New Hopes New Visions

শোকাহত পূর্ব বর্ধমানের পূর্বস্থলী কিন্তু কেন ? বিশেষ প্রতিবেদন

নিজস্ব সংবাদদাতা , পূর্ব বর্ধমান :

ইনি হলেন ধন্নন্তরী উপাধি প্রাপ্ত কবিরাজ প্রশান্ত দাসগুপ্ত। জন্ম পূর্ব বর্ধমান জেলার চুপি গ্রামে , বাবা ছিলেন বিখ্যাত কবিরাজ অমিয় দাসগুপ্ত , মা কমলা দেবী । সূত্রের খবর ঠাকুর রামকৃষ্ণদেব এবং কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের যিনি শল্য চিকিৎসক ছিলেন সেই শ্যামা দাস বাচোসপতির উত্তরসূরী কবিরাজ প্রশান্ত দাসগুপ্ত।

প্রয়াত প্রশান্ত দাসগুপ্তের অবদান রয়েছে পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর চারিদিকে। স্কুল ( প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক ) , কলেজ , পাঠাগার তৈরী থেকে ক্লাব তৈরী সঙ্গে দুঃস্থ মানুষের পাশে দাঁড়ানো। কন্যা দায়গ্রস্থ পিতার পাশে দাঁড়ানো এনার অঙ্গীকার ছিল. আজও তাঁকে স্মরণ করে প্রতিবছর পূর্বস্থলীতে হয়ে থাকে ” প্রশান্ত মেলা “

ধন্নন্তরী উপাধি প্রাপ্ত কবিরাজ প্রশান্ত দাসগুপ্তের চিকিৎসায় সুস্থ হয়েছেন রাজনীতি থেকে সমাজের বিশিষ্ট জনেরা। লালকৃষ্ণ আদবানি , সুষমা স্বরাজ , উমা ভারতী , জ্যোতি বসু , বিমান বসু , বুদ্ধদেব ভট্টাচার্য প্রমুখ বিশিষ্ট ব্যক্তিত্বরা এঁনার চিকিৎসায় হয়ে উঠেছিলেন সুস্থ।

আজ তাঁর প্রয়াণে গোটা পূর্বস্থলীতে নেমে এসেছে শোকের ছায়া।

আমরা ফোনে যোগাযোগ করেছিলাম পূর্বস্থলীর বিশিষ্ট সমাজসেবী , লেখক অমিতাভ চ্যাটার্জির সঙ্গে। তিনি বললেন প্রশান্ত দাসগুপ্তের অবদান মনে রাখবেন গোটা পূর্বস্থলীর সবাই সারাটা জীবন। তিনি জানান , প্রশান্ত দাসগুপ্তের মতো মানুষের মৃত্যু হয় না , তাঁরা থেকে যান তাঁদের কাজের মধ্যে দিয়েই। শোকাহত পূর্বস্থলী গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান পঙ্কজ গাঙ্গুলিও। পূর্বস্থলীর পথে ঘাটে বারবার চোখ ফেরালেই যে আপনি দেখতে পাবেন নীরবে নিঃশব্দে কাজ করে যাওয়া এক বিপ্লবীর অবদান।

পূর্ব বর্ধমানের পূর্বস্থলী এই মহান পুরুষ ধন্নন্তরী উপাধি প্রাপ্ত কবিরাজ প্রশান্ত দাসগুপ্তকে জানায় বিনম্র প্রণাম।

Face Book , Youtube Address : dishashaktinews // Portal Address : www.dishashaktinews.com

Share this News
error: Content is protected !!