আগস্ট 5, 2021

Disha Shakti News

New Hopes New Visions

সোমবার থেকে আরও বাড়ছে মেট্রোর সংখ্যা

সোম থেকে শুক্রবারের মেট্রো পরিষেবার সময়সূচি অনুযায়ী, প্রথম দফায় সকাল ৮টায় দক্ষিণেশ্বর এব‌ং দমদম থেকে থেকে কবি সুভাষগামী মেট্রো ছাড়বে। ওই একই সময়ে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বেরের উদ্দেশ্যে একটি মেট্রো ছাড়বে। অন্য দিকে দ্বিতীয় দফায় সন্ধ্যা ৭টা ৪৮ মিনিটে দক্ষিণেশ্বর থেকে এবং রাত ৮টায় দমদম থেকে কবি সুভাষগামী মেট্রো ছাড়বে। একই ভাবে রাত ৮টায় কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী মেট্রো ছাড়বে।

রবিবার গোটা দিন জুড়ে মেট্রো চলাচল বন্ধ থাকলেও শনিবার জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের জন্য দুই দফায় আপ ও ডাউন মিলিয়ে মোট ৫২ জোড়া মেট্রো চলবে কলকাতা শহরে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রথম দফায় সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। দ্বিতীয় দফায় বিকেল সাড়ে ৩টে থেকে সন্ধ্যা ৭টা ১৫ পর্যন্ত। পূর্ব-পশ্চিম মেট্রোর সংখ্যা এবং সময়সূচি বদল আনা হয়নি।

৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চলাচলে গত বুধবারই অনুমতি দিয়েছিল নবান্ন। সেই মতো শুক্রবার প্রায় ৬১ দিন পরে কলকাতায় সর্বসাধারণের জন্য চালু হল মেট্রো পরিষেবা। আর প্রথম দিনেই উত্তর-দক্ষিণের মেট্রোয় মোট যাত্রী সংখ্যা হল ১ লক্ষ ২৮ হাজার ৯৫৭। অন্য দিকে পূর্ব-পশ্চিম মেট্রোয় মোট যাত্রী ৩৫৬ জন।

মেট্রো চলাচলে রাজ্য সরকারের তরফে ছাড়়ের ঘোষণা হতেই মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছিলেন, শুক্রবার থেকে ১৯২টি মেট্রো চলবে। দক্ষিণেশ্বর ও কবি সুভাষের মধ্যে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রো। শুক্রবার জনসাধারণের জন্য পরিষেবা খুলে দেওয়ার পরই মেট্রো কর্তৃপক্ষ জানালেন, আগামী সোমবার থেকে আপ ও ডাউন মিলিয়ে আরও আট জোড়া মেট্রো বাড়ানো হবে। অর্থাৎ দৈনিক ১৯২টি মেট্রোর বদলে ২০৮টি মেট্রো চলবে। শুধু তাই নয়, যাত্রীদের সুবিধার দিকটি মাথায় রেখে দিনের ব্যস্ত সময়ে ৬ মিনিট অন্তর চালানো হবে মেট্রো।

Share this News
error: Content is protected !!