মে 20, 2022

Disha Shakti News

New Hopes New Visions

১২৫টি আসন পেয়ে বিহারে ক্ষমতায় এনডিএ – শক্তিশালী বিরোধী

বিহার পেল শক্তিশালী বিরোধী। ১২৫টি আসন পেয়ে বিহারে এনডিএ ক্ষমতা দখল করল ঠিকই। কিন্তু গণতন্ত্রের অন্যতম প্রয়োজনীয় শক্তিশালী বিরোধী দল পেল বিহার। একটি দল না হলেও, মহাজোট পেয়েছে মোট ১১০ টি আসন।

অন্যদিকে লক্ষ্য করার বিষয় হল একক দলের ভিত্তিতে সবচেয়ে বেশি আসন পেয়েছে মহাজোটের প্রধান বিরোধী দল আরজেডি। তাঁদের ঝুলিতে রয়েছে মোট ৭৫ টি আসন। অন্যদিকে জয়ী শিবিরের মধ্যে সবচেয়ে বেশি আসন পেয়ে বিজেপির সেখানে রয়েছে ৭৪টি আসন। ফলে প্রতিপক্ষ জে শক্তিশালী থাকছে সে কথা বলে দেওয়া যায়।

অন্যদিকে এবারের বিহারের ভোটে চমক দিয়েছে বামেরা। গত দুটি লোকসভা ও পশ্চিমবঙ্গ, ত্রিপুরায় পরপর ক্ষমতা হারিয়ে যে রক্তক্ষরণ হচ্ছিল বাম দলগুলির, বিহারে সেটাই খানিক কমেছে। এবারে বিহারে মহাজোটের পক্ষ থেকে ২৯ টি আসনে প্রার্থী দিয়েছিল বামেরা। তাঁর মধ্যে জয় এসেছে ১৬ টিতে। ফলে অর্ধেকের বেশি আসনেই জয়ী হয়েছে বাম শিবির।

এবারে বাম শিবিরে ছিল তিন বাম দল সিপিআই(এম-এল), সিপিআই ও সিপিআইএম। বিহারে বৃহত্তম বাম দল হিসেবে উঠে এসেছে অতিবাম সংগঠন সিপিআই(এম-এল)। জোটের ভোট ট্রান্সফার একটি ফ্যাক্টর হলেও নিজস্ব সংগঠনের শক্তিতে নিন্নবর্গীয়দের ভোট টানতে পেরেছে বামেরা। বিশ্লেষণে এমনই জানাচ্ছেন জাতীয়স্তরের বিভিন্ন ভোট বিশেষজ্ঞরা।

অন্যদিকে ক্ষমতা না পেলেও যুদ্ধের সেরা সৈনিক হয়ে রইলেন তেজস্বী যাদব। পিতা লালুপ্রসাদ যাদবকে ছাড়াই এবারের নির্বাচনে নিজের দল আরজেডিকে সবচেয়ে বেশি ভোট পাইয়ে দিলেন তিনি।

তবে ডুবিয়েছে কংগ্রেস। অনেকেই বলছেন, কংগ্রেসের ফ্লপ শো-এর জন্যই স্বপ্ন হাতছাড়া হল তেজস্বীর। কংগ্রেস বিহারে লড়েছিল ৭০ টি আসনে। কিন্তু সেখান থেকে জয় তুলে আনতে পেরেছে মাত্র ১৯ টিতে। যা কিনা যথেষ্ট ধাক্কা দিয়েছে মহাজোটকে।

Share this News
error: Content is protected !!