সেপ্টেম্বর 23, 2021

Disha Shakti News

New Hopes New Visions

৩১ অগাস্টের মধ্যেই সেনা প্রত্যাহার সম্পূর্ণ করবে মার্কিন যুক্তরাষ্ট্র

৩১ অগাস্ট পর্যন্ত আফগানিস্তানে নতুন সরকার গঠন করার বিষয়ে কোনও সিদ্ধান্তের কথা ঘোষণা করবে না তালিবান। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের তেমনই বোঝাপড়া হয়েছে। ৩১ অগাস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সম্পূর্ণ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। তারপর আফগানিস্তানে নতুন সরকার গঠনের কথা ঘোষণা করতে পারে তালিবান। এমনই জানিয়েছেন এক আধিকারিক।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক জানিয়েছেন, ‘তালিবানের পক্ষ থেকে প্রধান মধ্যস্থতাকারী আনাস হাক্কানি জানিয়েছেন, তালিবানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের চুক্তি হয়েছে। সেই চুক্তি অনুযায়ী, আফগানিস্তান থেকে মার্কিন সেনা পুরোপুরি সরে না যাওয়া পর্যন্ত তালিবান নতুন সরকার গঠনের বিষয়ে কোনও সিদ্ধান্তের কথা ঘোষণা করবে না।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক তালিবানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের চুক্তির কথা বললেও, সেই চুক্তি শুধু রাজনৈতিক, না সামরিক ক্ষেত্রেও কার্যকর, সেই বিষয়টি স্পষ্ট করেননি।

এ মাসের শেষে তালিবান কী করবে, হাক্কানির বক্তব্যের পরিপ্রেক্ষিতে সে বিষয়ে সংশয় ও আশঙ্কা তৈরি হয়েছে। তালিবান এখনও পর্যন্ত নতুন সরকার গঠনের বিষয়ে কোনও মন্তব্য করেনি। এরই মধ্যে নিজেকে আফগানিস্তানের কার্যনির্বাহী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন আশরফ গনির আমলে ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তিনি তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন। কয়েকটি জায়গায় প্রতিরোধের মুখেও পড়েছে তালিবান। বাগলন প্রদেশের তিনটি জেলা তালিবান-মুক্ত। স্থানীয় প্রতিরোধের কাছে পিছু হঠল তালিবান। পঞ্জশিরেও আটকে গেল তালিবান। একজোট বিরোধীরা, নেতৃত্বে আমরুল্লা সালেহ। সমর্থন জানাতে ট্যাঙ্ক নিয়ে হাজির তালিবান বিরোধী আফগান সেনা।

Share this News
error: Content is protected !!